এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩, HSC Exam Routine 2023 Pdf Download

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ pdf download  বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড HSC Exam Routine 2023 Pdf Download Korun। যা আজ বৃহস্পতিবার (৮ জুন) এ তারিখ নির্ধারণ ছাড়াও পরীক্ষার সূচি তথা রুটিন প্রকাশ করাহয়েছে। তাই আপনি যদি ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেন, তবে আর্টিকেলটি আপনার জন্য বিশেষভাবে লেখা হয়েছে। কেননা এখানে তুলে ধরা হবে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ মানবিক, বিজ্ঞান ও ব্যবসায়িক শিক্ষা শাখা তথা বিভাগের জন্য। এছাড়াও বাংলাদেশের নয়টি সাধারণ ও দুইটি মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ PDF ও ছবি আকারেও প্রকাশ করা হবে।


এইচএসসি রুটিন ২০২৩ প্রকাশ

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হবে। চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হবে। যেখানে প্রথম বা শুরুর দিন ১৭ই আগস্ট বাংলা প্রথম পত্রের মধ্যদিয়ে লিখিত পরীক্ষা শুরু হবে। লিখিত পরীক্ষা চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালে রচিত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য যে, বিগত ২ বছর করোনাকালীন সময়ে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এইচএসসি রুটিন ২০২৩ প্রকাশ করা হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্নের পূর্ণমান ও পরীক্ষার বিষয় কমিয়ে আনা হয়েছিল।


এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ পিডিএফ ডাউনলোড

প্রকাশ করা হয়েছে বহুল আলোচিত এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩। প্রকাশিত রুটিন অনুসারে এইচএসসি পরীক্ষার প্রথমে বহু নির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে ৩০ নম্বরের বহু নির্বাচনি/ এমসিকিউ বা নৈর্ব্যক্তিক অভীক্ষা পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ২ ঘণ্টা ৩০ মিনিট বরাদ্দ থাকবে। সেক্ষেত্রে এমসিকিউ এবং বহুনির্বাচনি পরীক্ষা বিরতিহীনভাবে চলবে। উল্লেখ্য যে, পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে (প্রযোজ্য ক্ষেত্রে) আলাদাভাবে পাস করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয়/বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থায়ই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।


এইচএসসি পরীক্ষার সময়সূচী ২০২৩ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ

আমরা সকলেই অবগত আছি এসএসসি মত এইচএসসি ও সমমান পরীক্ষায় আলাদা তিনটি বিভাগ বা শাখা রয়েছে যথাক্রমে; বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বিভাগ। এইচএসসি পরীক্ষার সময়সূচি তথা রুটিন বিভাগ অনুসারে আলাদা ভিন্ন। তাই আপনি চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যে বিভাগ থেকে অংশগ্রহণ করুন না কেন! প্রয়োজন সে বিভাগ অনুসারী রুটিন দেখে নেয়া এবং তা ডাউনলোড করে রাখা। তাই নিচের অংশে তুলে ধরা হলো এইচএসসি পরীক্ষার সময়সূচি বা রুটিন ২০২৩ pdf বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের আলাদাভাবে।


২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিন PDF Download (সকল বোর্ড)

আজ ৮ জুন, রোজ বৃহস্পতিবার আন্তশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ও ঢাকা শিক্ষা বোর্ড ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। বাংলাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড যথা ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথমপত্র এবং শেষের দিন ফিন্যান্স ব্যাংকিং ও বীমা পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারা দেশে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে আগামী ১৭ আগস্ট রোজ বৃহস্পতিবার থেকে তত্ত্বীয় তথা লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৫ সেপ্টেম্বর, রোজ সোমবার ২০২৩ তারিখ। এবং ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবরের মধ্যে গ্রহণ করা হবে বিষয় ভিত্তক ব্যবহারিক পরীক্ষা গুলো।


সকলকে জানানো যাচ্ছে যে, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা ২০২৩ নিম্নে বর্ণিত সময়সূচী অনুসারী অনুষ্ঠিত হবে।  বিশেষ প্রয়োজনে শিক্ষাবোর্ড কর্তৃক (এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩) এ সময়সূচি পরিবর্তন করতে পারবে।


HSC Exam Routine 2023 PDF Download All Board and All Group