এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে? এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২৩

SSC Result 2023: এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে? এসএসসি পরীক্ষার ফলাফল 2023 প্রকাশের তারিখ খুব দ্রুত ঘোষণা করতে চলেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। ২০২৩ সালের সকল এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের আমন্ত্রণ জানিয়ে শুরু করছি পোস্ট টি। আজকে আপনাদের সাথে শেয়ার করব এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে, এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ, এসএসসি ২০২৩ রেজাল্ট কবে দিবে এ বিষয়ে জানতে চাই সকল শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। আপনি যদি জানতে চান 2023 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে ফল প্রকাশের তারিখ তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।


এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে?

গত ৩০ এপ্রিল ২০২৩ সালে শুরু হয়েছিল চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা, যা টানা একমাস ব্যাপি চলে শেষ হয় ২৮ মে, ২০২৩ তারিখে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৭০ জন পরীক্ষার্থী অংশ নেয়। যেখানে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধুমাত্র সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী সংখ্যা ১৫ লাখের বেশি। যারা এখন জানতে চায় এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে? এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট ২৭ থেকে ২৯ জুলায়ের যেকোনো একদিন প্রকাশ হতে পারে।


২০২৩ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে

২০২৩ সালের এসএসসি পরীক্ষা মূল বিষয় গত ২৮ মে এরপর প্র্যাকটিক্যাল বা ব্যবহারিক বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হয়েছে ২ জুন পর্যন্ত। এসএসসি পরীক্ষা ২০২৩ শেষে এখন চলছে উত্তরপত্র মূল্যায়নের কাজ। যেখানে দুইটি অংশে ভাগ করে চলছে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রণয়নের কাজ। যার প্রথম অংশে শিক্ষকেরা মূল্যায়ন করছে সৃজনশীল অংশের উত্তরপত্র। এবং দ্বিতীয় অংশে MCQ তথা বহুনির্বাচনী প্রশ্নপত্রের ওএমআর শিট মূল্যায়ন করা হচ্ছে স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে। আশা করা যাচ্ছে তা দেড় মাসের মধ্যেই সম্পূর্ণ হবে এবং ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট আগামী জুলাই মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে।


SSC Result 2023 Publish Date in Bangladesh [ssc result kobe dibe]


এসএসসি পরীক্ষার ফলাফল 2023 প্রকাশের তারিখ

এ বছরের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানতে চাওয়া হলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব–কমিটির সভাপতি তপন কুমার সরকার জানান ইতোমধ্যেই এসএসসি ফলাফল প্রণয়নের কাজ চলমান। এসএসসি পরীক্ষা ২০২৩ বিগত বছরের তুলনায় খুব দ্রুত ও সঠিকভাবে সম্পন্ন করা গিয়েছে, কারণ এবার ছিল না করোনা বা বন্যার বাধা। তাই সাধারণ নিয়ম অনুসারে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সালের জুলাই মাসের শেষের দিকে প্রকাশ করা হবে পরীক্ষার গ্রহণের দুই মাস তথা ৬০ দিনের মধ্যে।