ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশের ক্রিয়েটর আরজে কিবরিয়া

ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশের ক্রিয়েটর আরজে কিবরিয়া─বাংলাদেশে যারা ইউটিউব, ফেসবুকে নিয়মিত কনটেন্ট দেখেন তাদের কাছে পরিচিত মুখ। তার ক্যারিয়ার শুরু করেছিলেন একজন রেডিও আরজে হিসেবে। সেখানে উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় শো। এরপর সোশ্যাল মিডিয়ায় তিনি নিজের নামে পেইজ খুলে করোনাকালে শুরু করেন ‘আপন ঠিকানা’ নামক একটি শো। যে শোয়ের মাধ্যমে তিনি পরিবার থেকে নানা কারণে বিচ্ছিন্ন হয়ে পড়ে পড়া, পরিবার হারিয়ে ফেলা মানুষদের ঠিকানা খুঁজে পেতে সাহায্য করেন। এখন পর্যন্ত প্রায় চার শতাধিক শো করেছেন। এর মধ্যে সফলতার হার ৩৫০ এর বেশি। আর এ শোয়ের কারণে ইউটিউবের অফিসিয়াল ব্লগে পোস্ট হয়েছে।

ইউটিউব ব্লগে প্রথম বাংলাদেশের ক্রিয়েটর আরজে কিবরিয়া


বিষয়টি নিয়ে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে প্রতিক্রিয়া জানিয়েছেন আরজে কিবরিয়া। ইউটিউব কোনো প্রথম কোনো বাংলাদেশি কনটেন্ট ক্রিয়েটরকে নিয়ে পোস্ট করলো। যার শিরোনাম─‘যেভাবে একজন কনটেন্ট ক্রিয়েটর প্রায় ৩৫০টি পরিবারের পুনর্মিলনে ভূমিকা রেখেছেন’।


তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় কিবরিয়া তার পেইজে লিখেছেন, ‘হাত কাঁপছে! কী লিখবো বুঝতে পারছিনা! আলহামদুলিল্লাহ। লিংকে গেলে বুঝতে পারবেন হয়তো। বাংলাদেশের কোনও কনটেন্ট ক্রিয়েটরকে নিয়ে এটাই প্রথম ইউটিউব ব্লগ পোস্ট। এর আগে বাংলাদেশ থেকে কোনও কনটেন্ট ক্রিয়েটরকে ইউটিউব তাদের অফিসিয়াল ব্লগ পোস্টে আনেনি।’


আরজে কিবরিয়ার শো সম্পর্কে ওই ব্লগে লেখা হয়েছে, “গত তিন বছরে ‘আপন ঠিকানা’র ৪০০টির বেশি পর্ব তৈরি করা হয়েছে। এবং প্রায় সাড়ে তিনশ পরিবারের পুনর্মিলনে সহযোগিতা করেছেন। মহামারির সময় কিবরিয়া তার ‘আপন ঠিকানা’ চ্যানেলটি চালু করেন। ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ নামের একটি অনুষ্ঠান তিনি আগে রেডিওতে করতেন, সেটাকেই নতুনভাবে শুরু করেন। অনুষ্ঠানটির হৃদয়স্পর্শী ও আবেগপূর্ণ ভিডিওগুলো বাংলাদেশে জনপ্রিয়তা পায়।”


এসব বর্ণনার পাশাপাশি কিবরিয়ার একটি ছোট সাক্ষাৎকারও প্রকাশ করা হয়েছে ব্লগে। যেখানে প্রশ্ন-উত্তরে উঠে এসেছে তার ইউটিউব জার্নির নানা গল্প।

dh